মেনু নির্বাচন করুন

মির্জাপুর ইউনিয়নের ইতিহাস

ইউনিয়ন পরিষদ এ উপমহাদেশের প্রাচীন তম স্থানীয় সরকার  প্রতিষ্ঠান । গ্রাম চেীকিদার আইন ১৮৭০ এর মাধ্যমে প্রতিষ্ঠিত ইউনিয়ন  পরিষদের  নাম এবং কার্যাবলি সমযে সময়ে নেতৃত্ব বা রাজনৈতিক পট পরিবর্তনের কারনে  পরিবর্তিত হয়েছে ।  এক সময়ে এর নাম ছিল । পঞ্জায়েত। প্রাথমিকভাবে পঞ্চায়েতর কাজ ছিল গ্রামের আইন শংখলা রক্ষার জন্য চেৌকিদার নিয়োগ প্রদান করা । পাচ সদস্য বিশিষ্ঠ পঞ্চায়েত জেলা ম্যাজেষ্টেট কর্তৃক  মনোনীত হতেন।  উপনিবেশিক শাসনামলে কেবল রাজস্ব আদায় দিয়ে কার্যক্রম শুরু হলেও  কালক্রম ইউনিয়ন পরিষদ আইনশৃখলা রক্ষা, অককাঠামো উন্নয়ন, প্রকল্প বাস্তবায়ন, সরকারি বিভিন্ন কর্মসূচি সমন্বয় সাধন  এবং জনগনের কিছু মোলিক সেবা প্রদান ইত্যাদির সংগে যুক্ত হয়।

 

স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এ যদি ইউনিয়ন পরিষদের অনেক কাজ ও দায়িত্ব বিধ্ৃত আছে তথাপি ইউনিয়ন পরিষদের  দৈনন্দিন কাজ কিভাবে  সম্পাদিত হবে  সে সম্পকে বিস্তারিত নির্দেশিকা সম্বলিত ইউনিয়ন পরিষদ অপারেশনাল  ম্যানুয়েল অদ্যাবধি প্রকাশিত হয়নি ।  ২০০৬ সালে লোকাল গর্ভন্যানাস সাপোট প্রজেক্ট বাস্তবায়নে  সহায়তা  করার জন্য ইউনিয়ন  জন্য একটি অপারেশনাল  ম্যানুয়েল  প্রস্তত করা হয়েছিল  যার মধ্যে  ইউনিয়ন পরিষদের  পরিকল্পনা , আর্থিক ব্যবস্থানা , ক্রয় উন্নয়ন, স্কিম , বাস্তবায়ন  এবং রিপোট ং ইত্যাদি বিষয়ে সম্পর্কে দিক নির্দেশনা  ছিল।

 

 

মির্জাপুর ইউনিয়ন ২৬/০৯/২০১২ ইং তারিখে মির্জাপুর ইউনিয়ন পরিষদের কে ভেং্গে মির্জাপুর , ভাওয়াল গড়, পিরুজালী, এই  তিনটি  ইউনিয়ন  পরিষদ  স্থাঢী   করা হয়  ২৬/৯/২০১২  তারিখ খেকে  ০৯/৬/২০১৩ ইং পযর্ন্ত  তিনটি  ইউনিয়ন পরিষদে প্রশাসন দায়িত্ব পালন করেন।   এবং ১০/৬/১৩ তারিখ  থেকে  নবনিবার্চিত   পরিষদের  মাধ্যমে  মিজাৃপুর  ইউনিয়ন পরিসদের কাযক্রম পরিচালিত  হইতেছে ।